Search This Blog

FCO Travel Advice

Bangladesh Travel Advice

AFRICA Travel Widget

Asia Travel Widget

Thursday, November 4, 2010

ভ্রমণেও থাকুন সুস্থ

ভ্রমণেও থাকুন সুস্থ

বেড়াতে যাওয়ার প্রায় দিন পনের আগে থেকে শুরু হয়ে গেল মারিয়ার ব্যস্ততা। কী কী জিনিস সঙ্গে নেবে বা নেয়া প্রয়োজন, কী বাঁধলে আবার বোঝা হবে—এ নিয়ে তার টেনশনের শেষ নেই। নিজে তো ব্যস্ত হলোই, আশপাশের মানুষও তার ব্যস্ততা থেকে রক্ষা পেল না। এতসব আয়োজন, ব্যস্ততা—সবই ভণ্ডুল হয়ে গেল যখন বেড়াতে যাওয়ার দিন সকালে তার জ্বর এসে গেল।
বেড়াতে যাওয়ার অতি উচ্ছ্বাস আর আনন্দেও কিন্তু অসুস্থ হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তবে কিছু কিছু বিষয় খেয়াল করলে বেড়াতে যাওয়ার আগে তো বটেই, এমনকি ভ্রমণের পুরো সময়টাতেই ভালো ও সুস্থ থাকা যায়। ফলে আপনার ভ্রমণটি হয়ে ওঠে আরও আনন্দময়।
অনেকেই আছেন যাদের ধারণা, বেড়ানোর অর্থই হলো সবকিছুতে অনিয়ম করা। ঘড়ির কাঁটা নয়, সবকিছু নিয়ন্ত্রণ করে তখন মন নামক বিষয়টি। কিন্তু যারা এমন করেন ভ্রমণের সময় তারাই বেশি অসুস্থ হয়ে পড়েন; বরং নিয়ম-শৃঙ্খলার ভেতরে থেকে ঘুরে বেড়ালে সবকিছুই থাকে একদম ঠিক।
ভ্রমণের সময় কিছু কিছু সমস্যা আছে যেগুলো কম-বেশি সবারই হতে পারে। যেমন—মাথাব্যথা, পেটের সমস্যা, ঘুমের অসুবিধা, সর্দি-কাশি, জ্বর-বমি ইত্যাদি। এর মধ্যে পেটের সমস্যায় অধিকাংশ মানুষ ভোগে। এর প্রধান এবং অন্যতম কারণ হলো খাবার-দাবার ও পানি। ভ্রমণের সময় সবচেয়ে ভালো হলো সেদ্ধ খাবার খাওয়া। এর সঙ্গে খাওয়া যেতে পারে ফলমূল ও শাক-সবজি; বিশেষত যেসব ফল খোসা ছাড়িয়ে বা কেটে খেতে হয়, যেমন—কলা, আম, তরমুজ, পেঁপে ইত্যাদি।
ভ্রমণের সময় বিশুদ্ধ পানি পানের প্রতিও নজর দিন। অসুস্থ হয়ে পড়ার মূলেই থাকে এই পানি। যেখানে সেখানে পানি পান করবেন না। ভ্রমণের সময় যেহেতু পানি ফুটিয়ে পান করার কোনো সুযোগ নেই, তাই চেষ্টা করুন ভালো কোনো কোম্পানির বোতলজাত পানি পানের। আবার সবখানে বোতলজাত পানির নামেও নোংরা পানি বিক্রি হয়। এ ঝামেলা এড়াতে বিশুদ্ধকরণ ট্যাবলেট দিয়ে পানি জীবাণুমুক্ত করে নিন। শুধু খাওয়ার জন্যই নয়, হাত-মুখ ধোয়া, দাঁত ব্রাশ, কনট্যাক্ট লেন্স পরিষ্কার, বাসনপত্র ধোয়ার কাজেও এ পানি ব্যবহার করুন।
ভ্রমণের সময় সঙ্গে প্রয়োজনীয় কিছু ওষুধ রাখুন। এর মধ্যে থাকতে পারে বেদনানাশক ওষুধ, জ্বরের ওষুধ, গ্যাস্ট্রিকের ওষুধ, ইনসুলিন, ইনহেলার, স্যালাইন, কুইক ব্যান্ডেজ, স্যাভলন, মশার ক্রিম ইত্যাদি। এছাড়াও সঙ্গে রাখুন ছুরি, কাঁচি, দিয়াশলাই, টর্চ, মোমবাতি, নেলকার্টার ইত্যাদি।
ভ্রমণ মানেই হলো পেছনের যত অবসাদ আছে তা ঝেড়ে ফেলে সামনের কাজের জন্য শক্তি সঞ্চয় করা। তাই ভ্রমণের সময় অসুখ বাঁধিয়ে সামনের দিনগুলো যেন নষ্ট না হয়ে যায় সেদিকে লক্ষ্য রাখুন। সবকিছু সুন্দর করে গুছিয়ে, সুন্দর মনে পরিবারের সদস্য কিংবা বন্ধুদের সঙ্গে বেরিয়ে পড়ুন ভ্রমণের উদ্দেশ্যে।

No comments:

Post a Comment